বিজ্ঞান ও প্রযুক্তি থেকে বিভিন্ন পরীক্ষায় আসা ১০২ টি প্রশ্ন | BCS Study

বিজ্ঞান ও প্রযুক্তি প্রস্তুতি

সৌজন্যে : মো: আলমগীর হোসেন

১। আকাশের রং নীল কেন? [১৫ তম প্রিলিমিনারি] [১০ ম বিসিএস লিখিত]উত্তরঃ যে আলোর তরঙ্গদৈর্ঘ্য সবচেয়ে কম সে আলোর বিক্ষেপণ বেশি। এজন্য কম তরঙ্গদৈর্ঘ্য বিশিষ্ট বেগুনী, নীল ও আসমানী আলোর বিক্ষেপণ অধিক হয়। নীল আলোর বিচ্যুতি লাল ও বেগুনী আলোর বিচ্যুতির মাঝামাঝি বলে নীল আলোর প্রাচুর্য ঘটে। ফলে আকাশ নীল দেখায়।
২। বিগ ব্যাং থিওরী বা প্রচণ্ড নিনাদ থিওরী কী? [১০ ম বিসিএস লিখিত]উত্তরঃ এটা হলো মহাবিশ্ব সৃষ্টির সময়ের মহাবিস্ফোরণ। যখন একই সাথে স্থান, সময় ও পদার্থ সৃষ্টি হয়েছে। জর্জ লেমিটেয়ার এই বিগ ব্যাং থিওরীর প্রবক্তা।
৩। নিউট্রন তারকা কী? [১০ ম বিসিএস লিখিত]উত্তরঃ অত্যন্ত ঘনীভূত নিউট্রন কণিকা দ্বারা সৃষ্ট ক্ষুদ্রাকৃতির তারকা হল নিউট্রন তারকা।
৪। নবায়নযোগ্য শক্তি বলতে কী বুঝায় ? [১০ ম বিসিএস লিখিত]উত্তরঃ যে শক্তি একবার শেষ হয়ে গেলেও চার্জের মাধ্যমে পুনরায় নবশক্তিতে পরিণত করা যায় তাকে নবায়নযোগ্য শক্তি বলে। যেমন: স্টোরেজ ব্যাটারি ও পারমুটিট।
৫। সামুদ্রিক জলোচ্ছ্বাস কী? [১০ ম বিসিএস লিখিত]উত্তরঃ সমুদ্রে ঘূর্ণিঝড়ের সঙ্গে বাতাস সমুদ্রের উপর বল প্রয়োগ করে প্রচণ্ড ঢেউয়ের সৃষ্টি করে যাকে সামুদ্রিক জলোচ্ছ্বাস বলে।

৬। এইডস (AIDS) কী? [১০ ম বিসিএস লিখিত]উত্তরঃ AIDS এর পূর্ণরূপ Acquired Immune Deficiency Syndrome. এটি একটি মারাত্মক সংক্রামক ব্যাধি। যা ১৯৮১ সালে যুক্তরাষ্ট্রে পাওয়া যায়।
৭। চাঁদে বস্তুর ভর পৃথিবী হতে বেশি না কম? [১০ ম বিসিএস লিখিত]উত্তরঃ বস্তুর ভর সব জায়গায় একই রকম। তবে চাঁদে বস্তুর ওজন পৃথিবীর ৬ ভাগের এক ভাগ।
৮। ক্লোরোফিল কী? [১০ ম বিসিএস লিখিত]উত্তরঃ উদ্ভিদের ক্লোরোপ্লাস্টিডে অবস্থিত সবুজ বর্ণের রঞ্জক হলো ক্লোরোফিল।
৯। ওজোন কী? [১০ ম বিসিএস লিখিত]উত্তরঃ ওজোন অক্সিজেনের একটি রূপভেদ। এর সংকেত O₃. ভূ-পৃষ্ঠ থেকে ৬৫ মাইল উপরে বায়ুমণ্ডলের চতুর্থ স্থরকে ওজোন স্থর বলে।

১০। আয়ন স্থর কী? [১০ ম বিসিএস লিখিত]উত্তরঃ মেসোমণ্ডলের ওপরের স্থর আয়নস্থর নামে পরিচিত। এর ব্যাপ্তি ভূ-পৃষ্ঠের ৮০ কিলোমিটার উর্ধ্ব হতে ৬৪৪ কিলোমিটার পর্য্ন্ত ।
বায়ুমণ্ডলের স্থরগুলোর নামঃ
ট্রপোমণ্ডল———এটি ভূ পৃষ্ঠের নিকটবর্তী। এর ব্যাপ্তি ভূ-পৃষ্ঠ হতে ১২.৮৭ কিলোমিটার।
স্ট্রাটোমণ্ডল——–এর ব্যাপ্তি ১২.৮৭ কিলোমিটার হতে ৫০ কিলোমিটার।
ওজোনমণ্ডল——–স্ট্রটোমণ্ডলের ওপরের দিকে ১৬ কিলোমিটার পর্য্ন্ত এর ব্যাপ্তি।
মেসোমণ্ডল———-ওজোনণ্ডলের ওপরের দিকে ১৫ কিলোমিটার পর্য্ন্ত এর ব্যাপ্তি।
আয়নমণ্ডল———-মেসোমণ্ডলের ওপরের দিকে এর অবস্থান। ভূ-পৃষ্ঠ হতে ৬৪০ কি. মি এর ব্যাপ্তি।
এক্সোমণ্ডল———–বায়ুমণ্ডলের সবচেয়ে উপরের স্থর হলো এই এক্সোমণ্ডল।
১১। সৌরশক্তি কী? [১০ ম বিসিএস লিখিত]উত্তরঃ সূর্য্ থেকে প্রাপ্ত শক্তিই সৌর শক্তি। সূর্য্ হতে ফিউশন প্রক্রিয়ায় এই শক্তি উৎপন্ন হয়।
১২। এসিড বৃষ্টি কী? [১০ ম বিসিএস লিখিত]উত্তরঃ শিল্প-কারখানা অঞ্চলে বৃষ্টির পানির সাথে যে এসিডিক পলি মাটিতে পতিত হয় তাই এসিড বৃষ্টি।
১৩। অতিরিক্ত সাবান ব্যবহারে পুকুরের পানিতে কী ক্ষতি হয়? [১০ ম বিসিএস লিখিত]উত্তরঃ সাবানে থাকে সোডিয়াম স্টিয়ারেট। যা পুকুরের ইকোসিস্টেম নষ্ট করে খাদ্যচক্র ক্ষতিগ্রস্ত করে।
১৪। সুষম খাদ্য কাকে বলে? [১০ ম বিসিএস লিখিত]উত্তরঃ খাদ্যের উপাদানসমূহের নির্দিষ্ট অনুপাতের সংমিশ্রণে যে খাদ্য প্রস্তুত করা হয় তাকে সুষম খাদ্য বলে। সুষম খাদ্যের উপাদান ৬ টি।
১৫। কোলেস্টেরল কী? [১০ ম বিসিএস লিখিত]

উত্তরঃ কোলেস্টেরল অ্যালকোহল জাতীয় এক ধরনের স্টেরয়েড। শরীরের চর্বি হতেই কোলেস্টেরলের উৎপত্তি।
১৬। কৃত্রিম বস্তু দ্বারা তৈরি ব্যাগ পরিবেশে কী দূষণ ঘটায়? [১০ ম বিসিএস লিখিত]উত্তরঃ কৃত্রিম বস্তু বা পলিথিনতাতীয় যৌগের তৈরি ব্যাগ পানিতে বা মাটিতে পচে না। ফলে পানি নিষ্কাশন ও চাষাবাদে ব্যাঘাত ঘটায়।
১৭। কেমোথেরাপি কী [১০ ম বিসিএস লিখিত]উত্তরঃ রাসায়নিক পদার্থের প্রয়োগের মাধ্যমে ক্যান্সারের চিকিৎসা পদ্ধতিকে কেমোথেরাপি বলে। এর জনক হলেন পল এহর্লিক।
১৮। ফ্যাক্স কী? [১০ ম বিসিএস লিখিত]উত্তরঃ ফ্যাক্স একটি ইলেকট্রনিক যন্ত্র যা দ্বারা লিখিত বক্তব্য একস্থান হতে অন্যস্থানে পৌঁছানো যায়।
১৯। সিসমোস্কোপ কী? [১০ ম বিসিএস লিখিত]উত্তরঃ ভূমিকম্পের উৎস, ভূমিকম্পের তীব্রতা ও ভূমিকম্পের শক্তিমাত্রা নির্ণয়ের যন্ত্রকে সিসমোস্কোপ বলে।
২০। গ্রহ জ্বল জ্বল এবং নক্ষত্র মিটমিট করে জ্বলে কেন? [১০ ম বিসিএস লিখিত]উত্তরঃ গ্রহের নিজের কোন আলো নেই। নক্ষত্রের আলো গ্রহের উপর প্রতিফলিত হয় বলে গ্রহকে জ্বল জ্বল করতে দেখায়। অপরদিকে নক্ষত্রের নিজস্ব আলো রযেছে। অনেক দূর থেকে দেখা যায় বলে নক্ষত্রের আলোকে মিট মিট করতে দেখায়।

২১। চোখের হ্রস্বদৃষ্টি ও দীর্ঘদৃষ্টি ক? [১০ ম বিসিএস লিখিত]উত্তরঃ যে চোখ দিয়ে দূরের জিনিস স্পষ্ট দেখতে পায় না কিন্তু কাছের জিনিস স্পষ্ট দেখতে পায় তাকে হ্রস্বদৃষ্টি বলে। অপরদিকে যে চোখ দিয়ে কাছের জিনিস স্পষ্ট দেখতে পায় না কিন্তু দূরের জিনিস দেখতে পায় তাকে দীর্ঘদৃষ্টি বলে।
২২। ইলেকট্রন মাইক্রোস্কোপ কী? [১০ ম বিসিএস লিখিত]উত্তরঃ ইলেকট্রন মাইক্রোস্কোপ একটি আলোকযন্ত্র যা দিয়ে অতি ক্ষুদ্র জীবাণু, ভাইরাস টিস্যু ও ব্যাকটেরিয়া পর্য্বেক্ষণ করা হয়।
২৩। শূন্য স্থানে আলোর বেগ কত? [১০ ম বিসিএস লিখিত]উত্তরঃ প্রতি সেকেন্ডে 3 × 108 মিটার = 30,0000000 মিটার।
২৪। সূর্য্ হতে পৃথিবীতে আলো আসতে কত সময় লাগে? [১০ ম বিসিএস লিখিত]উত্তরঃ ৫০০ সেকেন্ড বা ৮ মিনিট ২০ সেকেন্ড।
২৫। কসমিক রে কী বা মহাজাগতিক রশ্মি কী? [১০ ম বিসিএস লিখিত]উত্তরঃ মহাশূন্য থেকে পৃথিবীর চারদিকে নানা ধরনের আলো ও কণা আলোর বেগের কাছাকাছি বেগে আঘাত হানে । এদের কসমিক রে বলে।
২৬। ভূ-স্থির উপগ্রহ কী? [১১ তম বিসিএস লিখিত]উত্তরঃ মনুষ্য নির্মিত যে কৃত্রিম উপগ্রহ ভূ-পৃষ্ঠে স্থাপন করা হয় তাকে ভূ-স্থির উপগ্রহ বলে।
২৭। কংক্রিটের ভেতরে কেন লোহার রড দেওয়া হয়? [১১ তম বিসিএস লিখিত]উত্তরঃ কংক্রিটকে শক্ত, জমাটবদ্ধ ও মজবুত করার জন্য রড দেওয়া হয়।
২৮। একটি কম্পিউটারে কীভাবে স্মৃতি ধারণ করা হয়? [১১ তম বিসিএস লিখিত]উত্তরঃ মেমরির মাধ্যমে স্মৃতি ধারণ করা হয়।
২৯। বন উজারের ফলে কী ক্ষতি হয়? [১১ তম বিসিএস লিখিত]উত্তরঃ ভূমিক্ষয়, বায়ুমণ্ডল উত্তপ্ত ও কার্বন-ডাই-অক্সাইড বেড়ে যায়।
৩০। লেজার (LASER) কী? [১১ তম বিসিএস লিখিত]

উত্তরঃ LASER এর পূর্ণরূপ হলো- Light Amplification by Stimulation Emission of Radiation. এটি হলো- একক রঙ্গের ও তীব্র শক্তিসম্পন্ন একগুচ্ছ আলো।
৩১। ডিজিটাল টেলিফোনের সুবিধা কী? [১১ তম বিসিএস লিখিত]উত্তরঃ এতে শব্দ স্পষ্ট হয় ও বিকৃতি ঘটে না এবং কম্পিউটার ব্যবস্থার সাথে সহজেই সংযোগ করা যায়।
৩২। হলোগ্রাম কী ? [১১ তম বিসিএস লিখিত]উত্তরঃ হলোগ্রাফী হলো লেন্সের ব্যবহার ব্যতিরেকে আলোকচিত্র তৈরির একটি পদ্ধতি। এ পদ্ধতিতে গৃহীত আলোক প্রতিবিম্বকে বলা হয় হলোগ্রাম।
৩৩। একটি গাড়ির কার্বুরেটরের কাজ কী? [১১ তম বিসিএস লিখিত]উত্তরঃ জ্বালানীর সাথে বায়ু মিশ্রিত করা।
৩৪। বলপেন কীভাবে কাজ করে? [১১ তম বিসিএস লিখিত]উত্তরঃ অভিকর্ষ বলের দ্বারা।
৩৫। ফটোকপি যন্ত্রের ড্রাম কী কাজ করে? [১১ তম বিসিএস লিখিত]উত্তরঃ কাগজে কালি লাগানোর কাজ করে।
৩৬। রেফ্রিজারেটরে ব্যবহৃত গ্যাস পরিবেশের কী ক্ষতি করে? [১১ তম বিসিএস লিখিত]উত্তরঃ রেফ্রিজারেটরে ব্যবহৃত হয় CFC গ্যাস। যা বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি করে ও ত্বকের ক্যান্সার সৃষ্টি করে।
৩৭। টর্চের ব্যাটারি ও গাড়ির ব্যাটারির মধ্যে পার্থক্য কী? [১১ তম বিসিএস লিখিত]উত্তরঃ টর্চের ব্যাটারি রিচার্জ করা যায় না। অন্যদিকে গাড়ির ব্যাটারি রিচার্জ করা যায়।
৩৮। পলিমার কাকে বলে? [১১ তম বিসিএস লিখিত]উত্তরঃ একই যৌগের একাধিক সরল অণু চাপ, তাপ ও প্রভাবকের উপস্থিতিতে একই সংযুক্তিবিশিষ্ট উৎপন্ন বৃহৎ অনুকে পলিমার বলে।
৩৯। দ্রুত যানবাহী রাস্তার বাঁকে ঢাল দেওয়া দরকার কেন? [১১ তম বিসিএস লিখিত]উত্তরঃ রাস্তার বাকে গাড়ী চালানোর জন্য যে কেন্দ্রমুখী বলের প্রয়োজন হয় তার জন্য গাড়িটিকে কাত করানোর দরকার হয়। সেজন্য রাস্তার বাঁক কিছুটা ঢালু করে তৈরি করা হয়।
৪০। বিদ্যুৎ শক্তি দূরে পাঠাতে হলে কেন বেশি ভোল্টেজ ব্যবহার করা হয়? [১১ তম বিসিএস লিখিত]উত্তরঃ বিদ্যুতের রোধ এবং অপচয় ঠেকাতে বেশি ভোল্টেজ ব্যবহার হয়।

৪১। জি আই শীট সাধারণ লোহার চেয়ে বেশি টেকসই কেন? [১১ ম বিসিএস লিখিত]উত্তরঃ জি আই শীটে দস্তার প্রলেপ থাকে এজন্য।
৪২। বহুমূত্র রোগ কেন হয়? [১১ তম বিসিএস লিখিত]উত্তরঃ ইনসুলিনের নিঃসরণ না হলে।
৪৩। চোখের ছানি অপারেশনে কী করা হয়? [১১ তম বিসিএস লিখিত]উত্তরঃ রোগাক্রান্ত লেন্সকে কনট্রাক্ট লেন্স দ্বারা প্রতিস্থাপন করা হয়।
৪৪। শিশুদেরকে কয়টি টিকা দেয়া দরকার? [১১তম বিসিএস লিখিত]উত্তরঃ জন্মের ১ বছরের মধ্যে ৬ টি টিকা দেয়া দরকার।
৪৫। বাতজ্বরের লক্ষণ কী? [১১ তম বিসিএস লিখিত]উত্তরঃ অস্থিসন্ধিতে ব্যাথা, জ্বর ও হৃৎপিণ্ডতে প্রদাহ।
৪৬। বাংলাদেশের উপর দিয়ে কোন গুরুত্বপূর্ণ ভৌগোলিক রেখা অতিক্রম করেছে? [১৩ তম বিসিএস লিখিত]উত্তরঃ কর্কটক্রান্তি রেখা।
৪৭। প্লাইউড কী? [১৩ তম বিসিএস লিখিত]উত্তরঃ তিন বা ততোধিক কাঠ দিয়ে তৈরি আধুনিক ও কৌশলনির্ভর এক ধরনের বিশেষ কাঠ।
৪৮। মানুষের বৈজ্ঞানিক নাম কী? [১৩ তম বিসিএস লিখিত]উত্তরঃ হোমো সোপিয়েন্স।
৪৯। ডিজিটাল ও এনালগ এই শব্দ দুটি দিয়ে ইলেকট্রনিক সরঞ্জামের ক্ষেত্রে কী বোঝানো হয়? [১৩ তম বিসিএস]উত্তরঃ আউটপুট প্রদত্ত সিগনালকে বুঝায়।
৫০। মাছ কোন অঙ্গের সাহায্যে অক্সিজেন নেয়? [১৩ তম বিসিএস লিখিত]উত্তরঃ ফুলকা বা কানলুয়া দ্বারা।

৫১। মাইক্রোওয়েভ কী? [১৩ তম বিসিএস লিখিত]উত্তরঃ খুব উচ্চ ফ্রিকুয়েন্সিবিশিষ্ট তড়িৎ চুম্বকীয় তরঙ্গকে মাইক্রোওয়েভ বলে।
৫২। কী বেশি পরিমাণে থাকলে মাটির রং লালচে হয়? [১৩ তম বিসিএস লিখিত]উত্তরঃ লৌহ।
৫৩। সাবান ও ডিটার্জেন্টের মধ্যে পার্থক্য কী? [১৩ তম বিসিএস লিখিত]উত্তরঃ সাবান খর পানিতে ফেনা তৈরি করতে পারে না, ডিটার্জেন্ট তা করতে পারে।
৫৪। কম্পিউটারে সফটওয়্যার ও হার্ডওয়্যারের মধ্যে পার্থক্য কী? [১৩ তম বিসিএস লিখিত]উত্তরঃ সফটওয়্যারকে হাত দিয়ে স্পর্শ করা যায় না কিন্তু হার্ডওয়্যারকে করা যায়।
৫৫। বায়োগ্যাস কী? [১৩ তম বিসিএস লিখিত]উত্তরঃ প্রাণীর মলমূত্র ও উদ্ভিদের আবর্জনা দিয়ে ফরম্যান্টেশন ক্রিয়ায় যে গ্যাস উৎপন্ন হয়।
৫৬। অপটিকাল ফাইবার কী? [১৩ তম বিসিএস লিখিত]উত্তরঃ খুব সরু ও নমনীয় স্বচ্ছ কাচতন্তু।
৫৭। পিতল কোন কোন ধাতুর সমন্বয়ে গঠিত হয়? [১৩ তম বিসিএস লিখিত]উত্তরঃ তামা ও দস্তা।
৫৮। জিন ব্যাংক কী? [১৩ তম বিসিএস লিখিত]উত্তরঃ বিভিন্ন প্রজাতির জিন সংরক্ষনের জন্য সংগ্রহ করে রাখা হয় একে জিন ব্যাংক বলে।
৫৯। আধুনিক ইলেকট্রনিক যন্ত্রাংশে যে আধা পরিবাহী বস্তুটি ব্যবহৃত হয় তাকে কী বলে? [১৩ তম বিসিএস লিখিত]উত্তরঃ সিলিকন।
৬০। লেবুর রসে কোন এসিড বিদ্যমান? [১৩ তম বিসিএস লিখিত]উত্তরঃ সাইট্রিক এসিড।
৬১। সিরকায় কোন এসিড বিদ্যমান? [১৩ তম বিসিএস লিখিত]উত্তরঃ অ্যাসিটিক এসিড।
৬২। চন্দ্র গ্রহণ ও সূর্য্গ্রহণ এর মধ্যে পার্থক্য কী? [১৫ তম বিসিএস লিখিত]উত্তরঃ চন্দ্র গ্রহণের সময় সূর্য্ ও চন্দ্রের মাঝখানে পৃথিবী থাকে। সূর্য্গ্রহণের সময় সূর্য্ ও পৃথিবীর মাঝখানে চন্দ্র থাকে।
৬৩। আলেয়া কী? [১৫ তম বিসিএস লিখিত]উত্তরঃ অন্ধকার রাতে ডোবা-নালায় পচা জলাভূমিতে আলো জ্বলতে দেখা যায়, এটাই আলোয়া।
৬৪। HIV কী? [১৫ তম বিসিএস লিখিত]উত্তরঃ HIV এর পূর্ণরূপ হলো- Human Immune Deficiency Virus. এটি এইডস সৃষ্টিকারী ভাইরাস।
৬৫। হিমশৈল বা বরফ পানিতে ভাসে কেন? [১৫ তম বিসিএস লিখিত]উত্তরঃ পানির তুলনায় বরফের ঘনত্ব কম তাই।
৬৭। শীতকালে কাপর তাড়াতাড়ি শুকায় কেন? [১৫ তম বিসিএস লিখিত]উত্তরঃ শীতকালে বাতাসে জলীয়বাষ্পের পরিমান কম থাকে তাই।
৬৮। খাবার লবনের সাথে বর্তমানে কী মিশানো হয়? [১৫ তম বিসিএস লিখিত]উত্তরঃ আয়োডিন।
৬৯। ইলেকট্রনিক চক্ষু কাকে বলে? [১৫ তম বিসিএস লিখিত]উত্তরঃ রাডারকে।
৭০। ইলেকট্রনিক মস্তিষ্ক কাকে বলে? [১৫ তম বিসিএস লিখিত]উত্তরঃ কম্পিউটার।

৭১। জেনেটিক্স ইঞ্জিনিয়ারিং কাকে বলে? [১৫ তম বিসিএস লিখিত]উত্তরঃ জীবের উদ্ভাবন প্রযুক্তিকে।
৭২। পেনিসিলিন কে আবিষ্কার করেন? [১৫ তম বিসিএস লিখিত]উত্তরঃ স্যার আলেকজান্ডার ফ্লমিং। ১৯২৯ সালে। এটি একটি এন্টিবায়োটিক।
৭৩। ইনসুলিন কী? [১৫ তম বিসিএস লিখিত]উত্তরঃ অগ্ন্যাশয় থেকে নিঃসৃত হরমোন।
৭৪। সিএফসি কী? [১৫ তম বিসিএস লিখিত]উত্তরঃ সিএফসি হচ্ছে ক্লোরো-ফ্লোরো কার্বন এর সংক্ষিপ্ত রূপ। এর বাণিজ্যিক নাম ফ্রেয়ন।
৭৫। অগ্নিনির্বাপক সিলিন্ডারে কী থাকে? [১৫ তম বিসিএস লিখিত]উত্তরঃ সালফিউরিক এসিড।
৭৬। বিদ্যতের চমকানী কতক্ষণ স্থায়ী হয়? [১৫ তম বিসিএস লিখিত]উত্তরঃ ৬ সেকেন্ড।
৭৭। ভেজা হাতে বৈদ্যুতিক দুর্ঘটনা বেশি ঘটে কেন? [১৫ তম বিসিএস লিখিত]উত্তরঃ ভেজা অবস্থায় মানুষের দেহের রোধ কম থাকে তাই।
৭৮। রঙ্গীন টেলিভিশনে মৌলিক কয়টি রং ব্যবহৃত হয়? [১৫ তম বিসিএস লিখিত]উত্তরঃ ৩ টি। লাল, নীল ও সবুজ।
৭৯।প্রেসার কুকারে রান্না তাড়াতাড়ি হয় কেন? [১৭ তম বিসিএস লিখিত]উত্তরঃ প্রেসার কুকারে তরলের স্ফটনাঙ্ক বেশি বলে।
৮০। প্লেট টেকনোলজি কী? [১৭ তম বিসিএস লিখিত]উত্তরঃ পূর্বে সবকটি মহাদেশ একত্রে একই ভুখণ্ডে ছিলো। একে প্লেট টেকনোলজি বলে।
৮১। মরীচা কী? [১৭ তম বিসিএস লিখিত]উত্তরঃ আয়রন ও অক্সিজেনের মিশ্রণ অর্থাৎ আয়রন অক্সাইড।
৮২। ভাইরাস কী? [১৭ তম বিসিএস লিখিত]উত্তরঃ জড় ও জীবের উভয়ের বৈশিষ্ট্যে গঠিত অকোষী ক্ষুদ্র জীব।
৮৩। বস্তুর আপেক্ষিক ভর কে আবিষ্কার করেন? [১৭ তম বিসিএস লিখিত]উত্তরঃ বিজ্ঞানী আর্কিমিডিস।
৮৪। সাগরের পানি মিঠা পানি থেকে ভারী কেন? [১৭ তম বিসিএস লিখিত]উত্তরঃ সাগরের পানিতে খনিজ পদার্থ ও লবণ বিদ্যমান তাই বেশি ভারী।
৮৫। সবচেয়ে হালকা মৌল কী? [১৭ তম বিসিএস লিখিত]উত্তরঃ হাইড্রোজেন।
৮৬। পুরু কাচের গ্লাসে গরম চা ঢাললে গ্লাসটি ফেটে যায় কেন? [১৭ তম বিসিএস লিখিত]উত্তরঃ কাচের অসম প্রসারণের জন্য গ্লাসটি ফেটে যায়।
৮৭। খাবার লবণের রাসায়নিক উপাদানগুলি কী কী? [১৭ তম বিসিএস লিখিত]উত্তরঃ সোডিয়াম ও ক্লোরিন।
৮৮। সর্বশেষ হিমযুগ কত বছর আগে ঘটেছিলো? [১৭ তম বিসিএস লিখিত]উত্তরঃ দশ হাজার বছর আগে।
৮৯। বাংলাদেশের উষ্ণতম ও শীতলতম স্থানগুলি কী কী? [১৭ তম বিসিএস লিখিত]উত্তরঃ উষ্ণতম স্থান নাটোরের লালপুর এবং শীতলতম স্থান শ্রীমঙ্গলের লালাখাল।
৯০। বায়োগ্যাস কী? [১৭ তম বিসিএস লিখিত]উত্তরঃ প্রাণীর মলমূত্র ও পচনশীল আবর্জনা দিয়ে ফারম্যান্টেশন ক্রিয়ায় যে গ্যাস তৈরি হয়।

৯১। ক্যামেলিওন কী? [১৭ তম বিসিএস লিখিত]উত্তরঃ টিকটিকি জাতীয় সরীসৃপ প্রজাতির সাধারণ নাম হল ক্যামিলিওন।
৯২। গাছের বয়স কীভাবে নির্ণয় করা যায়? [১৮ তম বিসিএস লিখিত]উত্তরঃ গাছের গায়ের বর্ষবলয়ের সাহায্যে।
৯৩। পৃথিবীর ওপরের ওজন স্থর কীভাবে তৈরি হয়? [১৮ তম বিসিএস লিখিত]উত্তরঃ অক্সিজেনের তিনটি পরমাণু নিয়ে এই ওজন স্থর তৈরি হয়।
৯৪। আলু শিকর না কাণ্ড? [১৮ তম বিসিএস লিখিত]উত্তরঃ আলু একটি রূপান্তরিত কাণ্ড।
৯৫। চন্দ্র পৃষ্ঠের ওজন ও পৃথিবী পৃষ্ঠের ওজনের পার্থক্য কী? [১৮ তম বিসিএস লিখিত]উত্তরঃ চন্দ্র পৃষ্ঠের ওজন পৃথিবী পৃষ্ঠের ওজনের ছয় ভাগের এক ভাগ।
৯৬। ‘টিস্যু কালচার কী’ ? [১৮ তম বিসিএস লিখিত]উত্তরঃ কৃত্তিম উপায়ে পূর্ণাঙ্গ উদ্ভীদ জন্মানোকে টিস্যু কালচার বলে।
৯৭। বাইনারি ও দশমিক গণনা পদ্ধতির মধ্যে তফাৎ কী? [১৮ তম বিসিএস লিখিত]উত্তরঃ বাইনারি গণনায় দুটি সংখ্যা (০,১) ব্যবহৃত হয়। দশমিক গণনায় দশটি সংখ্যা ব্যবহৃত হয়।
৯৮। RADAR এর পূর্ণরূপ কী? [১৮ তম বিসিএস লিখিত]উত্তরঃ Radio Detection And Ranging. এটি কোন কিছুর উপস্থিতি, দূরত্ব ও দিক নির্ণয়ের করতে পারে।
৯৯। একটি সাইক্লোনের কেন্দ্রের চাপ বাইরের চাপের তুলনায় কম না বেশি? [১৮ তম বিসিএস লিখিত]উত্তরঃ সাইক্লোনের কেন্দ্রের চাপ বাইরের চাপের তুলনায় কম।
১০০। অপটিকাল ফাইবার কী? [১৮ তম বিসিএস লিখিত]

উত্তরঃ খুব সরু ও নমনীয় স্বচ্ছ কাচতন্তু।
১০১। লেজার (LASER) কী? [১৮ তম বিসিএস লিখিত]উত্তরঃ LASER এর পূর্ণরূপ হলো- Light Amplification by Stimulation Emission of Radiation. এটি হলো- একক রঙ্গের ও তীব্র শক্তিসম্পন্ন একগুচ্ছ আলো।
১০২। ভোরের সূর্য্ লাল দেখা যায় কেন? [২০ তম বিসিএস লিখিত]উত্তরঃ ভোরর সময় সূর্য্ দিগন্তরেখার খুব কাছে থাকে। এ সময় সূর্যের আলো পৃথিবীর পুরু বাযুস্থর ভেদ করে আসতে পারে না।
১০৩। ECG এর পূর্ণরূপ কী? [২০ তম বিসিএস লিখিত]উত্তরঃ Electro Cardiography
১০৪। গর্জনশীল চল্লিশা কী? [২০ তম বিসিএস লিখিত]উত্তরঃ ভারত মহাসাগর এবং প্রশান্ত মহাসাগরের পশ্চিমা বায়ুর গতিবেগ ৪০⁰ – ৪৭⁰ দক্ষিণ অক্ষাংশে সর্বপেক্ষা বেশি এবং ঝড়-ঝঞ্জা লেগে থাকে। তাই এ অঞ্চলকে গর্জনশীল চল্লিশা বলে।
১০৫। লেজার (LASER) কী? [২০ তম বিসিএস লিখিত]উত্তরঃ LASER এর পূর্ণরূপ হলো- Light Amplification by Stimulation Emission of Radiation. এটি হলো- একক রঙ্গের ও তীব্র শক্তিসম্পন্ন একগুচ্ছ আলো।
১০৬। কম্পিউটার ভাইরাস কী? [২০ তম বিসিএস লিখিত]উত্তরঃ এক ধরনের প্রগ্রাম।
১০৭। অপটিকাল ফাইবার কী? [২০ তম বিসিএস লিখিত]উত্তরঃ খুব সরু ও নমনীয় স্বচ্ছ কাচতন্তু।
১০৮। জেনেটিক্স ইঞ্জিনিয়ারিং কাকে বলে? [২০ তম বিসিএস লিখিত]উত্তরঃ জীবের উদ্ভাবন প্রযুক্তিকে।
১০৯। ব্যাকটেরিয়া ও ভাইরাসের মধ্যে পার্থক্য কী? [২০ তম বিসিএস লিখিত]উত্তরঃ ভাইরাস অ-কোষীয় যাদের চলন ক্ষমতা নেই। ব্যাকটেরিয়া কোষীয় যার চলনক্ষমতা আছে।

পুনরায় দেখতে নিজের টাইমলাইনে শেয়ার করে রাখুন

image_pdfDownload Pdfimage_printPrint Article
Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker